1. riajul.kst1@gmail.com : riajul :
  2. riajul.kst@gmail.com : riajul.kst@gmail.com :
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১১:১৬ পূর্বাহ্ন

কুষ্টিয়ার গড়াই নদীতে অবৈধভাবে বালু উত্তোলন, ভাঙনের আশঙ্কায় বসতবাড়ি-ফসলি জমি

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২
  • ১১৬ বার নিউজটি পড়া হয়েছে

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার গড়াই নদীর শেখ রাসেল সেতুর নিচ থেকে বড় ট্রলারের মধ্যে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার অভিযোগ উঠেছে। এতে করে নদীর পাড়ের বসত বাড়ি এবং ফসলি জমি নদীগর্ভে বিলিন হওয়ার ঝুঁকিতে রয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, কুষ্টিয়া সদর উপজেলার গড়াই নদী থেকে অবৈধভাবে প্রতিদিন ভোর ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত ট্রলারে দেশীয় ছোট ড্রেজার ও নদীর পার থেকে হাজার হাজার ঘন ফুট বালু উত্তোলন করে বিভিন্ন স্থানে বিক্রি করছে। ফলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্জিত হচ্ছে।
স্থানীয়রা বলছেন কতিপয় প্রভাবশালীদের মদদে দীর্ঘদিন যাবৎ কুষ্টিয়ার গড়াই নদীতে বালু ব্যবসায়ী একটি সিন্ডিকেট বালু ব্যবসা পরিচালনা করছে। সংঘবদ্ধ এ চক্রটির কারণে ক্ষমতাসীন দলের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হচ্ছে। জীবনের ভয়ে কেউ কোনো প্রতিবাদ করতে সাহস পায় না। তাদের বাহামভুক্ত লোকজন বালু উত্তোলন করে বিভিন্ন স্থানে বিক্রি করছে। এতে পরিবেশের ক্ষতির পাশাপাশি এলাকাবাসীর ফসলি জমি হুমকির সম্মুখীন হয়ে পড়েছে তারা বলেন। স্থানীয়রা আরও বলেন যে কোনো সময় ধসে যেতে পারে আশেপাশের বসবাসকারী বাড়িঘরগুলো।
নদী ভাঙ্গন কবলিত এলাকাবাসী অভিযোগ করেন, বালু ব্যবসায়ী একটি মহল বন্যা মৌসুমে বড় ট্রলারে দেশীয় ড্রেজার বসিয়ে নদীর মাঝখান থেকে বালু উত্তোলন করে লোক জনের কাছে ২৫ থেকে ৩০ হাজার টাকা বিক্রি করছে বলে অভিযোগ করেন। এসব ড্রেজার মেশিন বন্ধ করার জন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান এলাকাবাসী।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, গড়াই নদী শেখ রাসেল সেতু’র নিচ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি স্থানীয়রা আমাকে জানিয়েছেন। বিষয়টি তদন্ত সাপেক্ষে মোবাইলকোর্টের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel
x