1. riajul.kst1@gmail.com : riajul :
  2. riajul.kst@gmail.com : riajul.kst@gmail.com :
রবিবার, ০৭ অগাস্ট ২০২২, ১০:২২ অপরাহ্ন

দৌলতদিয়ার ঘাটে ফেরিগুলোই গাড়ির অপেক্ষায়

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ২৭ জুন, ২০২২
  • ১১৩ বার নিউজটি পড়া হয়েছে

অনলাইন ডেস্ক : মাওয়া-জাজিরা রুটে পদ্মা সেতুর উদ্বোধনে দক্ষিণবঙ্গের ২১ জেলার অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে যানবাহনের চাপ অনেকটা কমে গেছে। মহাসড়কে বহুদিনের সাধারণ চিত্র যানবাহনের সেই দীর্ঘ সারি আর নেই। ঘাটগুলোতে বাঁধা রয়েছে খালি ফেরি। দীর্ঘক্ষণ অপেক্ষার পর যাত্রী ও যানবাহনের পূর্ণ অথবা আংশিক লোড নিয়ে ছেড়ে যাচ্ছে একেকটি ফেরি।এতদিন এ রুট দিয়ে ৮-১০ হাজার যানবাহন ও লক্ষাধিক যাত্রী পদ্মা পারাপার হতো প্রতিদিন।

রবিবার দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা গেছে, পদ্মা সেতু উদ্বোধনের একদিন পর থেকে দৌলতদিয়া ঘাটের মহাসড়কে যানবাহনের দীর্ঘ সারি আর নেই। লঞ্চ ও ফেরি ঘাটগুলো রয়েছে ফাঁকা। তবে মাঝে মধ্যে দুই-একটি করে পরিবহণ ও দুই-একটি কাভার্ডভ্যান, ট্রাক ফেরিতে উঠতে দেখা গেছে এবং একেকটি ফেরিঘাটে ৪০ থেকে ৫০ মিনিট অপেক্ষা করে যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। এখন আর ফেরির জন্য যানবাহনগুলোকে মহাসড়কে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে না। উল্টো যানবাহনের জন্য ফেরিগুলোকে অপেক্ষা করতে হচ্ছে। ঘাটে আসা প্রতিটি যানবাহন সরাসরি ফেরিতে উঠে যাচ্ছে। এতে চালক ও সহকারীদের মনে স্বস্তি ফিরে এসেছে। লঞ্চঘাটের চিত্রও প্রায় একই ধরনের।

দৌলতদিয়ার ৫নং ঘাটে কথা হয় কার্ভাডভ্যানচালক গফুর মিয়ার সঙ্গে। তিনি বলেন, ‘সেতু উদ্বোধন হওয়ায় দৌলতদিয়া ঘাট এখন ফাঁকা। অন্যান্য দিনের মতো আজকে মহাসড়কে আগের মতো কোনো যানবাহনের সারি নেই। আমি কুষ্টিয়া থেকে সরাসরি ঘাটে এসে ফেরিতে উঠে যেতে পেরেছি। এতে দ্রুত সময়ে ঢাকায় যেতে পারব।’

দৌলতদিয়া-পাটুরিয়ার কোনো পাড়েই গাড়ির চাপ নেই জানিয়ে ফেরি কেরামত আলীর লস্কর মো. শুকুর আলী বলেন, ‘দুইপাড়ের ঘাটই ফাঁকা। আগে একটি ফেরি লোড হতে সময় লাগতো ১৫ থেকে ২০ মিনিট। আজ গাড়ি কম থাকায় একেকটি ফেরি লোড হতে সময় লাগছে ৪০ থেকে ৫০ মিনিট। গাড়ির জন্য প্রতিটি ফেরিকে ঘাটে অপেক্ষায় থাকতে হচ্ছে।’ ফেরি ঘাটের লুজ টিকিট বিক্রেতা আ. রাজ্জাক বলেন, ‘ঘাটে তেমন কোনো পরিবহন নেই, তাই সাধারণ যাত্রীও অনেক কম। অনেকক্ষণ পরপর দুই-একটি করে ট্রাক ও ছোট গাড়ি ফেরিতে উঠছে। মাহিন্দ্রা ও অটোরিকশা করে কিছু যাত্রী এসে ফেরিতে নদী পারাপার হচ্ছেন। একটি ফেরি লোড হতে প্রায় ১ ঘণ্টা করে সময় লেগে যাচ্ছে। ঘাটে গাড়ি ও যাত্রীর সংখ্যা খুবই কম।’

বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ডিজিএম মো. খালেদ নেওয়াজ বলেন, ‘পদ্মা সেতু হওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটের ওপর যাত্রী ও যানবাহনের চাপ কিছুটা কমেছে। যাত্রী ও যানবাহন স্বস্তিতে পারাপার হচ্ছে। তবে যানবাহন কমার পরিসংখ্যানটা পাঁচ-সাত দিন পর স্পষ্ট বোঝা যাবে। এই নৌ-রুটে ছোট-বড় ২০টি ফেরি চলাচল করছে। ছোট ডাম্ব ফেরিগুলোকে রাতে বসিয়ে রাখার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel
x