1. riajul.kst1@gmail.com : riajul :
  2. riajul.kst@gmail.com : riajul.kst@gmail.com :
রবিবার, ০৭ অগাস্ট ২০২২, ০৯:৪১ অপরাহ্ন

চাঁদ দেখতে আজ সন্ধ্যায় বসবে বৈঠকে

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
  • ৭৪ বার নিউজটি পড়া হয়েছে

অনলাইন ডেস্ক : ঈদুল আজহা উপলক্ষে জিলহজ মাসের চাঁদ দেখতে আজ সন্ধ্যায় বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। বৃহস্পতিবার (৩০ জুন) ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশে আগামী ১০ জুলাই (রোববার-১০ জিলহজ) ঈদুল আজহা উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে ১ জুলাই শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে আগামী শনিবার (২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে, সেক্ষেত্রে দেশে ঈদ উদযাপিত হবে ১১ জুলাই (সোমবার)।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন ও ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে দেখা গেছে ১৪৪৩ হিজরি সনের জিলহজ মাসের চাঁদ। সৌদি আরব, কাতার, ওমান, আরব আমিরাসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ৯ জুলাই। পবিত্র জিলহজ মাসের দশম দিন মুসলিম বিশ্ব পবিত্র ঈদুল আজহা পালন করে। সে অনুযায়ী আগামী ৯ তারিখ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপিত হবে। আর জিলহজ মাসের নবম দিন অর্থাৎ ৮ জুলাই পালিত হবে হজ।

মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই ও হংকংয়ে আগেই পবিত্র ঈদুল আজহা উদযাপনের তারিখ ঘোষণা করেছে। এই দেশগুলোতে চাঁদ দেখা যায়নি বলে সেখানে আগামী ১০ জুলাই কোরবানির ঈদ উদযাপন করা হবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel
x