1. raselahamed29@gmail.com : admin :
  2. riajul.kst@gmail.com : riajul.kst :
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বিএনপি নির্বাচনকে কোন চশমায় দেখবেন আগে মনস্থির করুক কুষ্টিয়ায় হাসানুল হক ইনু চলন্ত লেগুনায় নারী অচেতন ব্যাগ-মোবাইল উধাও গাজীপুরে উঠান খুঁড়তে ১০০ বছরের গুপ্তধন! ঢাকঢোল পিটিয়ে লাল নিশানা উড়িয়ে জমি বুঝিয়ে দিল আদালত লালমনিরহাটে করোনা হেল্প সেন্টারের সংগে ভার্চুয়ালে মিটিং করলেন সাবেক উপমন্ত্রী দুলু কুষ্টিয়া প্রেসক্লাবের মাহবুব-ডাবলু পরিষদের প্যানেল পরিচিতি সভা অনুষ্ঠিত শৈলকুপায় ঐতিহ্যবাহী লাঠিখেলায় জনতার ভিড় কুষ্টিয়ায় মাইক্রো চালক হত্যায় ৬জনের যাবজ্জীবন লালমনিরহাটে করোনায় ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান কুষ্টিয়ায় খালের পানিতে পড়ে শিশুর মৃত্যু

আজ বিশেষ বাজেট অধিবেশন

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ১০ জুন, ২০২০
  • ১৫৩ বার নিউজটি পড়া হয়েছে

ঢাকা অফিস :করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই শুরু হচ্ছে জাতীয় সংসদের বিশেষ বাজেট অধিবেশন। আজ ১০ জুন, বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হবে এ অধিবেধন। আগামীকাল ১১ জুন, বৃহস্পতিবার নতুন অর্থবছরের ৪৯তম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আহম মোস্তফা কামাল।
এবারের সংসদের কার্যক্রম সর্বোচ্চ ১২ কার্যদিবস চলবে। আগামী ৩০ জুন পাস হবে বাজেট। করোনার প্রকোপের প্রতিকূলতার মধ্যেই ইতোমধ্যে বাজেট চূড়ান্ত হয়েছে। এবারের বাজেটে মোট ব্যয়ের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা ও মোট আয়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৮২ হাজার ১৬ কোটি টাকা হতে যাচ্ছে।
এবারের বাজেটে জিডিপি’র ৫ দশমিক ৮ শতাংশ ঘাটতি ধরা হচ্ছে, যা আগের যে কোনো বছরের তুলনায় সবচেয়ে বড় ঘাটতির বাজেট। পাশাপাশি মন্দা অর্থনীতি পুনরুদ্ধার ও নিম্ন আয়ের মানুষের পুনর্বাসন বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে।
এদিকে বাজেট অধিবেশন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। স্বাস্থ্যবিধি মেনে সংসদের মূল ভবনে প্রবেশের মুখে স্থাপন করা হয়েছে ডিসইনফেকশন চেম্বার। থার্মাল স্ক্যানারে তাপমাত্রা মেপে সংসদ ভবনে প্রবেশের বিধান কঠোরভাবে পালনের নির্দেশনা দেয়া হয়েছে। আর মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
করোনা প্রাদুর্ভাবের কারণে এই অধিবেশনে বয়স্ক ও অসুস্থ সদস্যদের উপস্থিতি নিরুৎসাহিত করা হয়েছে। আর অধিবেশন কক্ষের আসনবিন্যাসেও পরিবর্তন আনা হয়েছে। সংসদনেতা ও প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন খালি থাকবে। সদস্যরা একটি করে আসন ফাঁকা রেখে বসবেন। কোরাম পূর্ণ হবার জন্য প্রতিদিনের বৈঠকে ৬০ জনের উপস্থিতি নিশ্চিত করা হবে। অন্য সদস্যদের চারভাগে ভাগ করা হবে। একেকজন তিনদিন করে অধিবেশনে উপস্থিত থাকার সুযোগ পাবেন বলে জানা গেছে।
অধিবেশন কক্ষে যারা দায়িত্ব পালন করবেন তাদের তালিকা করে করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। তারা সংসদ সচিবালয়ের তত্ত্বাবধানে সংসদ চলাকালীন কোয়ারেন্টাইনে থাকবেন।
ব্যতিক্রবী এই বাজেট অধিবেশনে কোনো গণমাধ্যমকর্মী উপস্থিত থাকতে পারবেন না। শুধুমাত্র বরাবরের মতো সংসদ টেলিভিশনে সরাসরি বাজেট কার্যক্রম সম্প্রচারিত হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনা সতর্কতার অংশ হিসেবে এ অধিবেশন সংক্ষিপ্ত করার কথা জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel