1. raselahamed29@gmail.com : admin :
  2. riajul.kst@gmail.com : riajul.kst :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১২:০৩ অপরাহ্ন

কুষ্টিয়ায় বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদের উদ্যোগে শীর্ষক আলোচনা

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০
  • ৫৭ বার নিউজটি পড়া হয়েছে

আমিন হাসান, কুষ্টিয়া : কুষ্টিয়ায় বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদের উদ্যোগে “অবক্ষয় রোধে পাঠক ও পাঠাগারের ভুমিকা” শীর্ষক এক আলোচনা সভায় বক্তরা বলেছেন গ্রন্থাগার-বই হারিয়ে গেলে অনেক সম্ভাবনা হারিয়ে যাবে ; অনেক সৃষ্টি ও সৃজনশীলতা হারিয়ে যাবে। তাই গ্রন্থাগার রক্ষা করতে হবে, বই রক্ষা করতে হবে।
কুষ্টিয়া সরকারী গণগ্রন্থাগারে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা ও পুলিশের সাবেক এআইজি মালিক খসরু। বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদের খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক লায়লা কানিজ বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাাফিজুর রহমান, বিশিষ্ট লেখক, গবেষক, দৈনিক কুষ্টিয়া ও দি কুষ্টিয়া টাইমসের সম্পাদক ও প্রকাশক ড. আমানুর আমান, রাজনৈতিক ব্যক্তিত্ব কমরেড হাফিজ সরকার। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদের কেন্দীয় সভাপতি ইমাম হোসাইন, মহাসচিব নাসিম আহমেদ। বক্তব্য রাখেন বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার উদ্যোক্তা নাসির উদ্দিন মাস্টার, অধ্যাপক জামিরুল ইসলাম, অধ্যাপক শফিকুল ইসলাম, এমএ মুনিব, শ্যামলী ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বেসরকারী গ্রন্থাগার পরিষদের যুগ্ম-সম্পাদক-এসএস রুশদী। অনুষ্ঠানটি পরিচালনা করেন আমিরুল ইসলাম তুষার।
বক্তারা বলেন বইয়ের অস্তিত্ব মানুষের জীবনের সাথে মিশে রয়েছে। বইকে বাদ দিয়ে জীবনের জীবন পরিপূর্ণ হতে পারে না। বইয়ের সাথে সর্ম্পকবিহীন জীবন অপরিপূর্ণ ও হালবিহীন নৌকার মতো।
প্রধান অতিথি মালিক খসরু তার বক্তৃতায় বলেন বাংলাদেশ থেকে গ্রন্থাগার হারিয়ে যাবে তা হতে পারে না। সবাইকে এই মুল্যবান সম্পদটি রক্ষায় ািেগয়ে আসার আহবান জানান। তিনি বলেন বর্তমান প্রধানমন্ত্রী অবশ্যই সদয় হবেন এবং এ দেশ ব্যাাপী উদ্যোগকে সহায়তা করবেন।
সংগঠনটির গবেষণা ধেতে জানা যাচ্ছে যে সারাদেশে বর্তমানে ২৫০০ মতো বেসরকারী গ্রন্থাগার রয়েছে। এগুলো অনেক কষ্টে টিকে আছে। সংগঠনটি ২১ দফা দাবি নিয়ে আন্দোলন করে যাচ্ছে।
অনুষ্ঠানে বিশেস অতিথি বিশিষ্ট লেখক, গবেষক, দৈনিক কুষ্টিয়া ও দি কুষ্টিয়া টাইমসের সম্পাদক ও প্রকাশক ড. আমানুর আমান তার লেখা ১৪টি বই সংগঠনের প্রধান উপদেষ্টা মালিক খসরুর হাতে উপহার হিসেবে তুৃুলে দেন।
পরে আমিরুল ইসলাম তুষারকে সভাপতি ও অধ্যাপক জামিরুল ইসলাম কে সাধারন সম্পাদক করে কুষ্টিয়ার কমিিিট ঘোষণা করা হয়।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel