1. raselahamed29@gmail.com : admin :
  2. riajul.kst@gmail.com : riajul.kst :
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১০:০১ পূর্বাহ্ন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে বাইডেন ২০৯, ট্রাম্প ১১৮

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ৪ নভেম্বর, ২০২০
  • ১৮৩ বার নিউজটি পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন এগিয়ে আছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ২০৯টি ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১১৮টি ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন।
যুক্তরাষ্ট্রে মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮। মাইন ও নেব্রাসকা এই দুটো অঙ্গরাজ্য বাদে বাকি সবগুলো রাজ্যের ইলেকটোরাল ভোট যোগ দিলে যে প্রার্থী ২৭০টি বা তারও বেশি ভোট পাবেন তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।
প্রাথমিক ফলাফলে বাইডেন জিতেছেন ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, ডিস্ট্রিক অব কলম্বিয়া, ডিলাওয়ার, নিউ জার্সি, নিউ মেক্সিকো, ওরিগন, নিউইয়র্ক, রোড আইল্যান্ড, ইলিনয়, ভারমন্ট, ভার্জিনিয়া, ওয়াশিংটন স্টেট, মেরিল্যান্ড ও ম্যাসাসুসেট।
ট্রাম্প জিতেছেন আলবামা, আরকানসাস, নেবরাস্কা, নর্থ ডাকোটা, ওকলাহোমা, ইদাহো, সাউথ ক্যারোলিনা, সাউথ ডাকোটা, টেনাসি, ইন্ডিয়ানা, কানসাস, ক্যানটাকি, লুইজিয়ানা, ওথা, ওয়েস্ট ভার্জিনিয়া, মিসিসিপি, মিসোরি ও ইয়োমিং রাজ্যে।
ব্যাটেল গ্রান্ড রাজ্যগুলোর মধ্যে বাইডেন এগিয়ে রয়েছেন- অ্যারিজোনা, মিনিসোটা ও নিউ হ্যামশায়ারে। অন্যদিকে ট্রাম্প এগিয়ে রয়েছেন- ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা, ওহাইয়ো, পেনিসিলভেনিয়া এবং উইসকনসিনে।
যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে একসঙ্গে ভোট হলেও মূলত সবার নজর থাকে ব্যাটলগ্রাউন্ড খ্যাত কয়েকটি অঙ্গরাজ্যের দিকে। এগুলোকে বলা হয় সুইং স্টেট। নির্বাচনী ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব অঙ্গরাজ্য। এ বছর আটটি অঙ্গরাজ্যকে সুইং স্টেট বলা হচ্ছে।
এর আগে নির্বাচনের প্রথম দিন মঙ্গলবার সন্ধ্যায় নিজেদের পক্ষে প্রথম জয় দাবি করেন তারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় জানিয়েছেন, সারা দেশে আমরা সত্যিই খুব ভালো অবস্থানে আছি। ধন্যবাদ সবাইকে। ইন্ডিয়ানা এবং কেনটাকি রাজ্যে ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই তিনি এ মন্তব্য করেন।
জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। বলেন, পেনসিলভানিয়া, মিশিগান এবং উইসকনসিনে জয়ের ব্যাপারে আশবাদী তিনি। মধ্যপশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলো ব্লু ওয়াল নামে পরিচিত।
এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন। যা গত একশো বছরের মধ্যে আগাম ভোটের ক্ষেত্রে একটা রেকর্ড।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel