1. raselahamed29@gmail.com : admin :
  2. riajul.kst@gmail.com : riajul.kst :
বুধবার, ১৬ জুন ২০২১, ০৮:৪৩ অপরাহ্ন

আমন ধানের বাম্পার ফলনে কুষ্টিয়ার কৃষকের মুখে এখন হাসি

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ১৩৪ বার নিউজটি পড়া হয়েছে

রিয়াজুল ইসলাম সেতু, কুষ্টিয়া : ফসলের মাঠজুড়ে বাতাসে দুলছে কৃষকের সোনালি স্বপ্ন-আমন ধান। পোকার আক্রমণ আর নানা রোগবালাইয়ের পরও এবার আমনের বাম্পার ফলন পাচ্ছেন কৃষকরা।
কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর অঘ্রাণের ভরা ক্ষেতে দেখেছিলেন মধুর হাসি। একই রকমের হাসি এখন কুষ্টিয়া অঞ্চলের কৃষকের মুখে। বিস্তীর্ণ আমন ক্ষেতে সোনা ফলেছে। কৃষকের মনে তাই অনুরণিত হচ্ছে- ‘হায়রে আমার মন মাতানো দেশ, হায়রে আমার সোনা ফলা মাটি। কুষ্টিয়াজুড়ে কৃষকের মাঠে, ঘরে আমন ধানের মৌ মৌ গন্ধ। ভাল ফলন পেয়ে নবান্নের আনন্দ মাতোয়ারা সবাই।
কুষ্টিয়াতে আমন আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে, চাষ হয়েছে ৮৮ হাজার ৮৬২ হেক্টর জমিতে। মৌসুমের মাঝামাঝি পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় আলাদা করে পানি সেচ লাগেনি। আর সার বীজসহ প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ দিয়েছেন কৃষি বিভাগ।
কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, উপপরিচালক, শ্যামল কুমার বিশ্বাস তাজা সংবাদকে জানান অগ্রাহায়নের শুরুতে আমন ধানকাটা শুরু হয়েছে পুরোদমে। বাড়ির আঙ্গিনায় জড়ো করে মাড়াইয়ে ব্যস্ত কৃষক-কৃষাণী। উৎপাদনের বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে আমন ধান বাম্পার ফলন হয়েছে বলে জানালেন এ কৃষি কর্মকর্তা।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel