1. raselahamed29@gmail.com : admin :
  2. riajul.kst@gmail.com : riajul.kst :
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০২:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রিজ-সেতুর স্বপ্ন,জনপ্রতিনিধিরা প্রতিশ্রুতি দেয়, বাস্তবে নয়! অবৈধ সম্পদ অর্জন ঝিনাইদহের সাবেক ওসি তার স্ত্রী গ্যাড়াকলে! প্রথম চালান বাংলাদেশে পৌঁছেছে করোনাভাইরাসের টিকা কুষ্টিয়ায় ক্ষতিগ্রস্ত ও অবহেলিত তামাক চাষীদের মানববন্ধন কুষ্টিয়ার দৌলতপুরে ৭ ইট ভাটায় ৪৪ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত ফরিদপুরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে টোলপ্লাজার পিলারে আঘাতে নিহত ৩, আহত ১০ কুষ্টিয়া শিলাইদহ ইউনিয়ন ভূমি অফিসের মাটি কেটে নির্মাণ কাজের উদ্বোধন বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের পথযাত্রা আনুষ্ঠানিকভাবে শুরু কুষ্টিয়ায় নবনির্বাচিত মেয়র আনোয়ার আলীকে শুভেচ্ছা জানালেন কাঁচাবাজার আড়ৎদার ব্যবসায়ীরা সাবেক পৌর চেয়ারম্যান আফু’র ১৭তম মৃত্যু বার্ষিকী কাল

কুষ্টিয়ায় নতুন জাতের ধান সন্ধান

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
  • ১৭৪ বার নিউজটি পড়া হয়েছে

কুমারখালী প্রতিনিধি : কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার নন্দলালপুর ইউপির সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম আবিস্কার করেছেন এক নতুন জাতের ধান। উচ্চ ফলনশীল এই ধানের রয়েছে কিছু বিশেষত্ব। আমন এবং বোরো দুই মওসুমে এই ধান চাষ করে বেশ ফলনও পেয়েছেন তিনি।
ঝিনাইদহের হরি বাবুর হরিধানের মতই নজরুল ইসলামের ধান আবিস্কারের ঘটনা অনেকটা মিল রয়েছে। সেক্ষেত্রে এই নতুন ধানকে ‘নজরুল ধান‘ নামকরণ করা বেশ যুক্তিযুক্ত।
নজরুল ইসলাম ধান আবিস্কারের বিষয়ে জানান, দুই বছর আগে আমার একটি ধান ক্ষেতে কয়েকটি ধান গাছ ভিন্ন রকম চোখে পড়ে। বিশেষ করে গাছগুলো একটু লম্বা ও শক্ত ছিল । আমি আলাদা ভাবে সেই ধান সংগ্রহ করে পরের মওসুমে চারা তৈরি করেছিলাম। সে চারা থেকে আবার ধান উৎপাদন করে পুনরায় চারা তৈরি করে ১০ কাঠা জমিতে আবাদ করেছি। ২/৪ দিনের মধ্যেই এই ধান কাটবো।
তিনি আরো জানান, এই ধানের ছড়াগুলো খেজুরের ছড়ার মত দেখতে। অন্য ধানের ছড়ায় যেখানে সোজাসুজি ৩/৪ দানা থাকে সেখানে এই ধানে ৫/৭ দানা ঝুলতে দেখা যায়, ফলে ফলনও বিঘা প্রতি ৪/৫ মন বেশী হওয়ার সম্ভাবনা রয়েছে। মোটাজাতের এই ধান বেশ সুস্বাদু ও পরিবেশ বান্ধব বলে তিনি জানান।
সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম নতুন জাতের ধান আবিস্কার করার বিষয়টি বার বার উপজেলা কৃষি অফিসে অবগত করলেও তারা সহযোগীতা করা তো দুরের কথা সেই ধান ক্ষেত দেখতেও যাননি বলে তিনি চরম দুঃখ প্রকাশ করেছেন।
প্রচার এবং উপযুক্ত সুযোগ-সুবিধা পেলে নজরুল ইসলামের ধান জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে সুনাম বয়ে আনবে একথা বলায় যায়।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel