1. raselahamed29@gmail.com : admin :
  2. riajul.kst@gmail.com : riajul.kst :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১২:১০ অপরাহ্ন

তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি মারা গেছেন

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
  • ১১৫ বার নিউজটি পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি মারা গেছেন, রাষ্ট্রায়ত্ত টেলিভেশনে জাতির উদ্দেশ্যে দেওয়া বক্তৃতায় জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট।
ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান জানান, বুধবার দেশটির বৃহত্তম শহর দার এস সালামের একটি হাসপাতালে হার্টের জটিলতায় তার মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ৬১ বছর।
বিবিসি জানিয়েছে, মাগুফুলিকে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে প্রকাশ্যে দেখা যায়নি, এ সময় তার শারীরিক অবস্থা নিয়ে গুজব ছড়িয়ে পড়তে শুরু করে।
তিনি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন বলে গত সপ্তাহে বিরোধী দলীয় রাজধানীতিকরা জানিয়েছিলেন, কিন্তু তা নিশ্চিত করা হয়নি।
করোনাভাইরাস নিয়ে সংশয়ে থাকা আফ্রিকার অন্যতম বিশিষ্ট ব্যক্তি ছিলেন মাগুফুলি। ভাইরাসটি ঠেকাতে তিনি প্রার্থনা ও ভেষজের বাষ্প গ্রহণের থেরাপি নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।
“অতি দুঃখের সঙ্গে জানাচ্ছি আজ আমাদের সাহসী নেতা, রিপাবলিক অব তানজানিয়ার প্রেসিডেন্ট জন পোমবে মাগুফুলিকে হারিয়েছি আমরা,” ঘোষণায় বলেন ভাইস প্রেসিডেন্ট হাসান।
প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রীয়ভাবে ১৪ দিন ধরে শোক পালন করা হবে এবং এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে বলে জানিয়েছেন তিনি।
তানজানিয়ার সংবিধান অনুযায়ী, নতুন প্রেসিডেন্ট হিসেবে হাসানের শপথ নেওয়ার কথা এবং মাগুফুলির পাঁচ বছর মেয়াদের বাকি সময় তারই দায়িত্ব পালন করার কথা। প্রেসিডেন্ট হিসেবে গত বছর চলতি মেয়াদ শুরু করেছিলেন মাগুফুলি।
২৭ ফেব্রুয়ারি তাকে শেষবারের মতো প্রকাশ্যে দেখা গেলেও প্রেসিডেন্ট ‘শারীরিকভাবে সুস্থ আছেন এবং কঠিন পরিশ্রম করছেন’ বলে গত সপ্তাহে দাবি করেছিলেন প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া।
প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে গুজব ছড়ানোর জন্য তিনি বিদেশে বসবাসকারী ‘ঘৃণ্য’ তানজানিয়ানদের দায়ী করেছিলেন।
কিন্তু বিরোধীদলীয় নেতা টুনডু লিসু বিবিসিকে বলেছিলেন, তার সূত্রগুলো তাকে জানিয়েছে মাগুফুলি কেনিয়ার হাসপাতালে করোনাভাইরাসের চিকিৎসা নিচ্ছেন।
গত জুনে তানজানিয়াকে ‘কোভিড-১৯ মুক্ত’ বলে ঘোষণা করেছিলেন মাগুফুলি। তিনি মাস্কের কার্যকারিতা নিয়ে উপহাস করেছিলেন, পরীক্ষার ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছিলেন এবং ভাইরাস ঠেকাতে প্রতিবেশী দেশগুলোর নেওয়া পদক্ষেপ নিয়ে তীর্যক মন্তব্য করেছিলেন।
গত বছরের মে থেকে তানজানিয়া দেশটির করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আর কোনো তথ্য প্রকাশ করেনি এবং সরকার টিকা কিনতে রাজি হয়নি।
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে গুজব ছড়াচ্ছে সন্দেহে চার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে সোমবার জানিয়েছিল পুলিশ।
“তিনি অসুস্থ এ ধরনের গুজব ছড়ানো ঘৃণার প্রকাশ,” তখন বলেছিলেন প্রধানমন্ত্রী মাজালিওয়া।
অক্টোবর, ২০১৫-তে মাগুফুলির ৫৬তম জন্মদিনে তাকে তানজানিয়ার প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়। গত বছর বিতর্কিত এক নির্বাচনে দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হয়েছিলেন তিনি।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel