1. raselahamed29@gmail.com : admin :
  2. riajul.kst@gmail.com : riajul.kst :
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:১১ পূর্বাহ্ন

ঢাকা থেকে কুষ্টিয়ায় বাই সাইেকল চালিয়ে আসলেন ৬০ বছরের রাজ্জাক

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১০ মে, ২০২১
  • ১৪৭৫ বার নিউজটি পড়া হয়েছে

ঢাকা অফিস : আব্দুর রাজ্জাক। বয়স ৬০। সাভারের আড়ালিয়ায় লুঙ্গি ও গামছার ব্যবসা করেন। ঈদে দূরপাল্লার গণপরিবহন বন্ধ। তাই সাইকেল চালিয়ে গ্রামের বাড়ি কুষ্টিয়ায় আসলেন তিনি।সোমবার (১০ মে) বেলা ১১টার দিকে পাটুরিয়া ফেরিঘাটে কথা হয় আব্দুর রাজ্জাকের সঙ্গে।
তিন মেয়ে, এক ছেলে ও স্ত্রীকে নিয়ে তার সংসার। তিন মেয়ে বিয়ে করে সংসারী। ছেলে কলেজে পড়ে। কুষ্টিয়া থেকে লুঙ্গি, গামছা এনে সাভারে বিক্রি করেন আব্দুর রাজ্জাক। পরিবারের সঙ্গে ঈদ করতে বাড়ি যাচ্ছেন তিনি।
আব্দুর রাজ্জাক বলেন, ‘দূরপাল্লার বাস বন্ধ। ভেঙে ভেঙে কুষ্টিয়া গেলে ভাড়াও বেশি লাগবে। তাই এতো সব ভোগান্তি এড়াতে নিজের সাইকেল নিয়ে রওনা দিয়েছি।’
তিনি বলেন, ‘সাভারে আড়ালিয়ায় ভাইয়ের বাসায় ভাড়া থেকে লুঙ্গি ও গামছার ব‌্যবসা করি। তবে লকডাউনে আয় কমেছে। বাড়িতে ধানের আবাদ আছে। ধান কাটতে হবে। আবার ঈদ। তাই সব ভোগান্তি বাদ দিয়ে সাইকেল নিয়েই কুষ্টিয়া যাচ্ছি। এছাড়া, রোজার আগের দিন লকডাউনে এ রকম ভোগান্তি এড়াতে কুষ্টিয়া থেকে সাইকেল নিয়ে সাভার গিয়েছি। এই বয়সে সাইকেল চালানো বেশ কষ্টকর। তারপর অনেক গরম। রোজা থেকে সাইকেল চালানো অনেক কষ্ট। তবে গাড়িতে বিভিন্ন জায়গায় নেমে নেমে যাওয়ার চেয়ে সাইকেল চালিয়ে যাওয়া অনেক ভালো।’
তিনি জানান, ফজর নামাজের পর সাভার থেকে রওনা দিয়ে সকাল সাড়ে ১০টার দিকে পাটুরিয়া ঘাটে এসেছেন। ঘাটে ঘণ্টাখানেক অপেক্ষা করেও ফেরিতে উঠতে পারেননি। দৌলতদিয়া ঘাটে যেতে পারলে চার থেকে পাঁচ ঘণ্টার মধ্যে কুষ্টিয়া যাওয়া যাবে।
তবে গুগল ম‌্যাপ অনুযায়ী, সাভার থেকে সড়ক পথে কুষ্টিয়ার দূরত্ব প্রায় ১৬০ কিলোমিটার। যানজট না থাকলে বাসে যেতে ৬ ঘণ্টা সময় প্রয়োজন।
করোনার সংক্রমণ রোধে গত ৮ মে সকাল ৬টা থেকে দিনে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখার কথা জানায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিটিসি)। তবে সব ধরনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে গ্রামের বাড়ি যাচ্ছেন অনেকে।
ঢাকা-আরিচা মহাসড়কে জেলা প্রশাসন, পুলিশ ও বিজিবি পাটুরিয়ামুখী যাত্রী চলাচল নিয়ন্ত্রণের চেষ্টা করছে। শিবালয় উপজেলার টেপড়া বাসস্ট্যান্ড থেকে অনেক প্রাইভেটকার ফেরত পাঠাচ্ছে প্রশাসন। তারপরও প্রশাসনের নজরদারি এড়িয়ে সাধারণ যাত্রীরা পাটুরিয়া ঘাটে ভিড় করছেন।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, ‘পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। ঘাট এলাকায় লাশবাহী গাড়ি ও অ‌্যাম্বুলেন্স আসলে তখন জরুরি পরিষেবার আওতায় ফেরি দিয়ে পার করা হয়। আর এ সুযোগে কিছু যাত্রী ফেরিতে উঠে পড়েন।’

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর ....

All rights reserved © 2020 tajasangbad.com
Design & Developed BY Anamul Rasel